Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনাকালে কেমন আছেন জ্ঞানতাপস মণীন্দ্রনাথ মারাক

প্রকাশিত : জুলাই ৩১, ২০২০, ১১:২৩

করোনাকালে  কেমন আছেন জ্ঞানতাপস মণীন্দ্রনাথ মারাক

গারো সম্প্রদায়ের জ্ঞানতাপস রেভা মণীন্দ্রনাথ মারাক স্থায়ীভাবে বসবাস করছেন বিরিশিরির পশ্চিম উৎরাইলে। দুই ছেলে এক মেয়ে। মেয়ে ফৈবী ছিরিং মারাক কবিতা লিখেন, ছেলে সার্জিয়াস মারাকও লেখালেখি করেন তারা দুজনই বাবার মতো নিভৃতচারী লেখক। সবার বড় ভাই গ্রামে বাবার সাথে আছেন। লেখকের জীবনসঙ্গী প্রতীমা দারিং সর্বক্ষণ লেখককে দেখভাল করছেন। মাঝে তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। ডাক্তার নির্জল চিমিকের কাছে চিকিৎসা নিয়ে বর্তমানে মোটামুটি সুস্থ আছেন। তবে নিয়ম করে ওষুধ খেতে হয়। বাইরে হাঁটতে বের হন নিয়ম করে।

জ্ঞানতাপস পণ্ডিতজন রেভা. মণীন্দ্রনাথ মারাকের বর্তমান বয়স প্রায় ৮৫ বছর।  কিন্তু এখনও তিনি নিবিড়ভাবে সাহিত্য সাধনা করে যাচ্ছেন, নিয়ম করে সকাল-বিকাল-রাতে বই পড়েন। খোঁজ রাখেন শিল্প-সংস্কৃতির সর্বশেষ খবর। রাত দশটার খবর দেখে লিখতে বসেন ডাইরি। ডাইরি লেখাটা তিনি নিয়ম করে প্রতিদিনই লিখেন।

মণীন্দ্রনাথ মারাক দীর্ঘদিন ধরে গারো সম্প্রদায়ের নানা বিষয় নিয়ে লিখে চলেছেন। কিন্তু সে হিসেবে বই করেছেন মাত্র দুটি। বেশ কয়েকটি সংকলনে লেখা যুক্ত হয়েছে। বই প্রকাশিত হলে বর্তমানে ১৫/২০টি বই প্রকাশিত হতো।

থকবিরিম প্রকাশিত রেভা. মণীন্দ্রনাথ মারাকের একটি গুরুত্বপূর্ণ বই

বয়সের কারণে শরীর তেমন সুবিধার না হলেও তিনি নিয়ম করে ওষুধ খাচ্ছেন, হাঁটাহাঁটি করছেন। কিন্তু এই করোনা কালে ঘরের বাইরে বের হচ্ছেন না বলে জানিয়েছেন তিনি। আর মাস্ক পরতে ভুল করেন না কিংবা সাবানজলে হাত ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করতে ভুল করেন না।

কী করে দিন কাটছে জানতে চাইলে বলেন, সারাদিন ঘরেই থাকি। আমি ভাল আছি। টুকটাক বই পড়া, টিভি দেখে দিন যাচ্ছে।

স্যারের সাথে বেশ কিছু সময়ধরে আলাপ হলো উনার নতুন বই নিয়ে। আগামী বইমেলাতে উনার প্রবন্ধ সংগ্রহের বই আসছে থকবিরিম প্রকাশনী থেকে। পাণ্ডুলিপি তৈরির কাজ শেষ এখন উনার চূড়ান্ত দেখে দেয়ার পালা কিন্তু করোনার জন্য দেরি হচ্ছে। আশা করছি করোনার এই  ঘোর অমানিশা কেটে যাচ্ছে শিগগিরই। ততদিনে স্যার ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রার্থনা করি।

ছবি : থকবিরিম গ্যালারি।

।। করোনাকালে আলাপসালাপ।। মিঠুন রাকসাম

আরো লেখ

যারা লিখতে আসছে তাদের মধ্যে অনেকেই প্রতিশ্রূতিশীল এবং দায়বদ্ধতাও আছে-জেমস জর্নেশ চিরান

করোনাকালে কেমন আছেন লেখক বাঁধন আরেং

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost