Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনাকালে কেমন আছেন কবি প্রাঞ্জল এম. সাংমা

প্রকাশিত : জুলাই ৩১, ২০২০, ০৮:৪৩

করোনাকালে কেমন আছেন কবি প্রাঞ্জল এম. সাংমা

কবি ও জনপ্রতিনিধি প্রাঞ্জল এম. সাংমা স্থায়ীভাবে বসবাস করছেন শেরপুর  জেলার শ্রীবরদী থানার গারো অধ্যুষিত নিভৃত এক প্রাচীন জনপদ হারিয়াকোনা গ্রামে। সেখানেই থেকেই নিজস্ব ব্যবসা, এলাকার মানুষজনদের জন্য কাজ করার পাশাপাশি কবিতা গল্প-গান লিখে চলেছেন। ২০২০ সালের অমর একুশে গ্রন্থ মেলায় প্রকাশিত হয়েছে প্রথম কবিতার বই ‘ অরণ্য কুটির’। প্রকাশ করেছে থকবিরিম প্রকাশনী। কবির সাথে বর্তমান সময়ের পরিস্থিতি নিয়ে, করোনাকালীন সময়ের জনসচেতনতা নিয়ে কথা হলো।

কবি প্রাঞ্জল এম. সাংমা  করোনা কালীন সময়ে ব্যস্ত থাকছেন নিজের কৃষি খামার নিয়ে। খামারে আম বিক্রি মাছের পরিচর্চা ও বেচাকেনায় মনোযোগ দিয়েছেন এবার। কৃষি খামারের উচু ঘরে বসে করছেনও বৃষ্টি বিলাস । লিখেছেন বৃষ্টিকে নিয়ে অনুকাব্য, বাংলা আʼচিক (গারো) ভাষায়। টিভি দেখেছেন, খবর শুনেছেন, আর যুবকদের নিয়ে আম, কাঁঠাল ও চায়ের আড্ডা দিচ্ছেন সময় করে। এমনি অতিব্য প্রয়োজন ছাড়া আর কোথাও বের হচ্ছেন না। বের হলেও মাস্ক পরছেন, হ্যান্ডসেনিটাইজার ব্যবহার করছেন। করোনার প্রথম প্রথম সবাই সচেতন ছিলো কিন্তু বর্তমানে  করোনাকে কেউ গ্রাহ্যই করছেন না। কবি প্রাঞ্জল এম. সাংমা   এলাকার TWA-এর চেয়ারম্যান, আদিবাসীদের প্রতিনিধি। চেয়ারম্যান হিসাবে তিনি মানুষের জন্যে বিভিন্ন মাধ্যম হতে ত্রাণের ব্যবস্থাও করেছেন। এ পর্যন্ত তিনি  প্রায় ৪৫০টি পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছেন। তিনি চান এই জটলা দিন, মহামারি খুব দ্রুত শেষ হয়ে যাক এবং মানুষজন মুক্ত মনে অবারিত সবুজে অবাধে চলাচল করুক !  আবার ফিরে পাক আগের সেই মুক্ত জীবন।

তিনি আরো জানান,  এর মাঝে গারো ভাষায় তিনি গান লিখেছেন। এবং মে মাসে ৬টি গানে সুর দিয়েছেন সুরকার ও কণ্ঠশিল্পী তিমথীয় চিসিম। একটি গান রেকর্ডিংয়ের বিষয়ে ভাবছেন। গানটি হচ্ছে-আংনি দু:খনি সালরাংওবা জাপাং দংবোনে /সুখনি সময় রেবাওবা খুশী হংবোনে/জাজ্রেংআনি সালরাংঅবা সামবাও দংবোনে/ চামে নাআ জাংগি থাংআও ফাংনান দংবোনে।

কবি ও জন প্রতিনিধি প্রাঞ্জল এম. সাংমা

।। করোনাকালে আলাপসালাপ।। মিঠুন রাকসাম




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost