Thokbirim | logo

১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ফাদার হোমরিকের  স্মরণে  ‘ মিমাংগাম’ করলেন চিজং নকমা

প্রকাশিত : জুলাই ২৯, ২০২০, ২০:০১

ফাদার হোমরিকের  স্মরণে  ‘ মিমাংগাম’ করলেন চিজং নকমা

ফাদার ইউজিন হোমরিক সি.এস.সি ছিলেন মধুপুর গড়অঞ্চলের একজন খ্রিষ্টান মিশনারি। তিনি তাঁর কাজের মধ্য দিয়ে মান্দিজনগোষ্ঠীর হৃদয় জয় করতে পেরেছিলেন। ফাদার গত ২৫শে জুলাই করোনাভাইসে আক্রান্ত হয়ে মারা যান।  ফাদারেন অবদানকে স্মরণ করে  চিজং নকমা খ্যাত রাগেন্দ্র নকমা  ২৮ জুলাই(মঙ্গলবার) নিজবাড়িতে আদি সাংসারেক রীতি অনুযায়ী ‘ মিমাংগাম’ করলেন । এই সাথে আরেকটি খিম্মা যুক্ত হলো তাঁর খিম্মাদামে।
 ফাদারের আত্মার শান্তিতে ‘মিমাংগাম’ করা হয় মধুপুর থানার থানারবাইদ গ্রামের রাগেন্দ্র  নকরেকের বাড়িতে বেলা ২ টার সময়। এ সময় মিমাংগাম পরিচালনা করেন মাদ্দক ফিলিমন চিরান।
মোবাইল ব্যবহার না করায় রাগেন্দ্র নকরেকের সাথে যোগাযোগ করা  সম্ভব না হলেও তাঁর জামাই পিরিন নকরেকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়েছে।
পিরিন নকরেক বলে, গতকাল ফাদারের মৃত আত্মার শান্তির জন্য  রাগেন্দ্র নকমা পারিবারিকভাবে সাংসারেক রীতিতে  ‘মিমাংগাম’ করেন। অনুষ্ঠানটি হয় দুপুর ২টার সময়।
তিনি আরো বলেন,  কারো মৃত্যু হলে তার আত্মার শান্তির জন্য আনিত রাং/উরুম এসবের জন্য  শূকর মেরে উৎসর্গ করে খেতে হয় এবং খিম্মা সংআ (স্মৃতিস্তম্ভ তৈরি) করতে হয়। গতকাল এটাই করা হয়েছে। খিম্মা সংআ করে সবার আগে ফাদারকে স্মরণ করে খিম্মায় চিন্নিমিংআ ( তৈরিকৃত স্মৃতিস্তম্ভে খাবারগুলো উৎসর্গ  করা ) করা হয়েছে। এরপর সবাই খাবার খেয়েছে।  আর খিম্মায় চিন্নিমিংআ পরিচালনা করেছে মাদ্দক ফিলিমন চিরান।
উল্লেখ্য, রাগেন্দ্র নকরেক মধুপুর গারো এলাকাতে চিজং নকমা নামে পরিচিত এবং তিনি এখনও সাংসারেক ধর্ম পালন করে যাচ্ছেন।
।। থকবিরিম বার্তা




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost