Thokbirim | logo

১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনাকালে কেমন আছেন মুক্তিযোদ্ধা সন্ধ্যারানী সাংমা

প্রকাশিত : জুলাই ২৯, ২০২০, ১৬:২৩

করোনাকালে কেমন আছেন মুক্তিযোদ্ধা সন্ধ্যারানী সাংমা

গারো সম্প্রদায় তথা পুরো দেশের গর্ব নারী মুক্তিযোদ্ধা সন্ধ্যারানী সাংমা কেমন আছেন এই করোনার মহামারিতে?  জানতে চাইলে আম্বি (নানি) বলেন- আপাতত ভালই আছি। এখন সুস্থ। কয়েকদিন আগে ডায়রিয়া ছিলো কিন্তু এমোডিস আর স্যালাইন খেয়ে ভাল হয়ে গেছে। আমাদের এদিকে করোনার তেমন খবর নাই। কমলা কান্দাতে আছে মনে হয়। আর আমি তো বাইরে যাই না। বাড়িতেই কাজ করি। কোথাও যেতে হয় না। ছেলে মেয়ে আছে, নাতি আছে। তারাও সবাই সাবান জলে  পরিস্কার করে, হ্যান্ডসেনিটাইজার আছে সেটা ব্যবহার করে।  তবে মাস্ক পরতে হয় না, যেহেতু বাইরে যাই না।’

– আম্বি বন্যা হচ্ছে না?

-হচ্ছে। কিন্তু আমাদের বাড়িতে আসে নাই। এখন কাজের সময়। কিন্তু চারদিকে পানি আর পানি।  মাঝে হারুন হাবিব দাদার সাথে দেখা হয়েছে মধুপুর। দাদার সাথে আরো লোক ছিলো তারা ৫/৭ মিনিট  ইন্টারভিউ নিয়েছে। বলেছে আমার বাড়িতে আসবে আর বসে অনেকক্ষণ জিজ্ঞাস করবে। তারা নাকি ২০২১ সালে মুক্তিযোদ্ধাদের নিয়ে বই করতে চায়। আর তোমার বন্ধু কবি সরাজ মোস্তফার সাথে মাঝে মাঝে কথা হয়। সে খুবই ভাল মানুষ!

-আচ্ছা! সত্যিই সে ভালো মানুষ!

আম্বির সাথে কথা বললে শেষই হতে চায় না। জানতে চেয়েছি করোনাকালে কেমন আছেন? কিন্তুে আলাপ চলে গেছে বহুদূর! বাড়ি সংসার- নাতি নাতনী-ছেলেমেয়ে-বন্ধুস্বজন কেউ বাদ পড়লো না খবর নিতে। দীর্ঘ আলাপের পর থামতে হলো। কমলা কান্দা থানার নলছাপ্রা গ্রামে থাকেন বীর মুক্তিযোদ্ধা সন্ধ্যা রানী সাংমা। উনার জন্ম ১৯৫০ সালে টাংগাইল জেলার মধুপুর উপজেলার বোকারবাইট গ্রামে।

সন্ধ্যা রানী সাংমা মানুষের সেবার ব্রত নিয়ে ১৯৬৯ সালে হালুয়াঘাটের জয়রামকুড়া খ্রিষ্টীয়ান হাসাপাতালে নার্সিং প্রশিক্ষণে ভর্তি হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে  যুদ্ধাহতদের সেবা করার জন্য ছুটে যান।সন্ধ্যা রানী সাংমা ১১নং সেক্টর কমান্ডার কর্ণেল আবু তাহের এর তত্তাবধানে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ঘাটিতে  ‍যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা দেন।

 

।। করোনাকালে আলাপসালাপ ।। মিঠুন রাকসাম




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x