Thokbirim | logo

২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ফাদার হোমারিক আ’বিমা উন্নয়নের পথিকৃত ।। ধীরেশ চিরান

প্রকাশিত : জুলাই ২৬, ২০২০, ১৫:৫৪

ফাদার হোমারিক আ’বিমা উন্নয়নের পথিকৃত  ।। ধীরেশ চিরান

ক্যাথলিক ধর্মযাজক বীর মুক্তিযোদ্ধা রেভারেন্ড ফাদার ইউজিন হোমারিক সিএসসি একজন ধর্মযাজক হয়ে শুধু মানুষের আধ্যাত্মিক উন্নয়নই ঘটাননি, তিনি বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা এবং মধুপুরের আ’বিমা অঞ্চলে শিক্ষা স্বাস্থ্য কৃষি উন্নয়নের ক্ষেত্রে পথিকৃত। আ’বিমাবাসীর (মধুপুর গড়) ষাট থেকে আশি দশক পর্যন্ত শিক্ষা স্বাস্থ্য কৃষি ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকা মানুষদের তিনি নিরলস প্রচেষ্টার মাধ্যমে আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে কাজ করেছেন। তার নিরলস শ্রমে আ’বিমাবাসী আজ আলোকিত মানুষ কী শিক্ষা, কী স্বাস্থ্যে, কী কৃষিতে।
এই শালবন ঘেরা পরিবেশে বাস করা আ’বিমাবাসীদের কাছে আধুনিক কৃষির কৌশল জানা ছিল না। কৃষি উন্নয়নে তার ভূমিকা অতুল্যনীয়। আশি দশক পর্যন্ত দশ গ্রামেও একজন ম্যাট্রিক পাশ দেখা মিলত না। ফাদার হোমারিক আবিমা অঞ্চলে ঘরে ঘরে শিক্ষার আলো পৌছে দেওয়ার জন্য প্রায় প্রতিটি গ্রামে প্রাইমারি স্কুল ও দুটি হাই স্কুল প্রতিষ্ঠা করেন। কিন্তু ফসল প্রচুর, মজুর অল্প। কাজেই ফাদার হোমারিক বৃহত্তর ময়মনসিংহের উত্তরে আফাল এলাকা থেকে প্রশিক্ষিত মজুর সংগ্রহ করে তার ফসলের মাঠে কাজ করান।
আফাল (সমতলবাসী) এলাকার শ’য়ে শ’য়ে শিক্ষক শিক্ষা দান করে শাল তমাল ঘেরা পরিবেশের আ’বিমাাসীকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে আলোকিত মানুষ গড়ে তোলেন। ফাদার হোমারিক তার ব্রতের মধ্যে মানুষের শিক্ষাকে অগ্রাধিকার দিয়েছেন প্রথম। তিনি সবাইকে বলতেন শিক্ষাবিহীন সম্পদের কোনো মূল্য নেই। শিক্ষার পাশাপাশি স্বাস্থ্য, পয়ঃনিষ্কাশন, পানীয়জল ও কৃষিকে অগ্রধিকার দিয়েছেন। মানুষের আধ্যাত্মিক মূল্যবোধ ও খ্রিস্ট বিশ্বাস শিক্ষা স্বাস্থ্য কৃষির মধ্যেই তিনি খুঁজে পেয়েছেন। তার অগ্রাধিকার উন্নয়ন কৌশলে তিনি আজ সফলতার সাথে অমর।
এখন আ’বিমাবাসী শিক্ষা স্বাস্থ্য কৃষি এবং আধ্যাত্মিকতায় অনেক অগ্রগামি অন্যান্য গারো অঞ্চল থেকে। ফাদার হোমারিকের বদৌলতে এখন গ্রামে নয়, প্রায় ঘরে ঘরে গ্রাজুয়েট খুঁজে পাওয়া যায় আবিমা অঞ্চলে। অমর হোক আ’বিমাবাসীর উন্নয়নে পথিকৃত বীর মুক্তিযোদ্ধা ফাদার ইউজিন হোমারিক সিএসসি।

ধীরেশ চিরান : লেখক এবং ফাদার ইউজিন হোমারিক সিএসসি’র পরিচালনায় আ’বিমা অঞ্চলের সাবেক স্কুল শিক্ষক




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost
0
Would love your thoughts, please comment.x
()
x