Thokbirim | logo

৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংঘবদ্ধ জীবন ।। ফা. বাইওলেন চাম্বুগং

প্রকাশিত : জুলাই ২৩, ২০২০, ১১:৪০

সংঘবদ্ধ জীবন ।। ফা. বাইওলেন চাম্বুগং

যেখানে অনেকে মিলে একসাথে একটি উদ্দেশ্যে জীবন-যাপন করা হয় তাকেই সংঘবদ্ধ (Community) জীবন বলা হয়। সেখানে বিভিন্ন পরিবারের সদস্য সদস্যাগণ এসে মিলিত হয়, বিভিন্নজন ভিন্ন ভিন্ন সমাজ সংস্কৃতি থেকে এসে জড়ো হয়। বিভিন্নজন, বিভিন্ন সংস্কৃতি রীতি-নীতি, আচার ও অভ্যাস নিয়ে বড় হয়েছে। এজন্য Community-তে খাপ খাইয়ে একই তালে চলা বড় কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। এ ক্ষেত্রে প্রথমেই ‘গ্রহণীয় মনোভাব’ গুণটা অর্জন করা অতি জরুরি। এতে Community- একতা, শান্তি ভ্রাতৃত্বের Community হয়ে ওঠে। সর্বোপরি আধ্যাত্মিক সাধনার যাত্রায় সহায়ক শক্তি রূপে সাহায্য হয়।
Community জীবনের গান হতে হবে- “আহা কত ভালো লাগে, কত মধুর লাগে, ভাইয়ে ভাইয়ে একই সঙ্গে একপ্রাণ হয়ে থাকা।” ভ্রাতৃ বন্ধনে মধুর সম্পর্ক গড়ে তুলতে পারলেই Community জীবন আনন্দময় হয়ে উঠে, শক্তির বৃদ্ধি ঘটে, কাজের গতি বেড়ে যায়। তবে কমিউনিটি জীবনের সবচেয়ে বড় ভিত্তি হচ্ছে ’ভালোবাসা’। যেকোনো কমিউনিটিকে শক্তিশালী করতে হলে, কমিউনিটির উন্নতি সাধন করতে হলে, মিশন কাজকে ফলপ্রসূ করতে হলে, যিশুর নির্দেশিত পরস্পরের প্রতি ভালোবাসার বন্ধন দৃঢ় করতে হয়। যিশু বলেন- “আমি নিজে যেমন তোমাদের ভালোবেসেছি, তোমাদেরও তেমনি পরস্পরকে ভালোবাসতে হবে” (যোহন ১৩:৩৪)। পরস্পরের প্রতি ভালোবাসা ছাড়া, সংঘবদ্ধ জীবন অচল।

ফা. বাইওলেন চাম্বুগং গারো সম্প্রদায়ের একজন ধর্মযাজক এবং চিন্তক। তাঁর প্রকাশিত গ্রন্থ  ‘যখন যেমন আলো : ধ্যান ও জ্ঞান সাধনায় প্রতিদিন’। প্রকাশকাল-জুন, ২০২০। থকবিরিম প্রকাশনী।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost