Thokbirim | logo

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনাকালে কেমন আছেন খামাল জনিক নকরেক?

প্রকাশিত : জুলাই ২২, ২০২০, ২২:৫৫

করোনাকালে কেমন আছেন খামাল জনিক নকরেক?

আমাদের সবার প্রিয় আচ্চু গারো সম্প্রদায়ের আদি ধর্ম সাংসারেক-এর খামাল জীবন্ত কিংবদন্তি জনিক নকরেকের সাথে দেখা করতে গিয়েছিলাম গত সপ্তায়। করোনাকালে তিনি কেমন আছেন কিংবা করোনা সম্পর্কে  তাঁর মত কী তা জানার আগ্রহ থেকেই জানতে চেয়েছিলাম- কেমন আছেন এই করোনাকালে? তিনি বলেন, ভালোই আছি, কিন্তু পায়ের গিড়া ব্যাথা করে। তোমাদের কাছে ওষুধ আছে নাকি? আমি চুপ থাকি। কবি পরাগ রিছিল উত্তর দেয়, এমনিতেই ভাল হয়ে যাবে আচ্চু। আচ্চু স্ত্রী অনিতা মৃর কথা স্মৃতিচারণ করতে থাকেন। কীভাবে আম্বির মৃত্যু হয়েছিলো সেই ঘটনা বলতে থাকেন।

আমরা অনেক্ষণ খামালের কথা শুনি। তিনি বললে থামেন না, প্রশ্ন করে কিংবা অন্য কথা বলে থামাতে হয়। কিন্তু উনার কথা না শুনে কিংবা শেষ না করে আপনি কোথাও যেতে পারবেন না। এমন মন্ত্রমুগ্ধের মতো ইতিহাস বলে যান তিনি। সাংসারেক ধর্মের মন্ত্র কিংবা দেবদেবীর কথা কিংবা সমাজ-রাজনীতি নিয়ে বলে যান তিনি। এক কথায় বলা যায় তিনি সাংসারেক ধর্মই না শুধু গারো সম্প্রদায়েরও জীবন্ত ইতিহাস!

খামাল জনিক নকরেক

শতবর্ষী খামাল জনিক নকরেক বলেন, আমি তো সাবান দিয়া হাত ধুই। বার বার হাত ধুই।  আগেও তো  কলেরা, বসন্ত আসছিলো। আমাদের গ্রামের অনেক লোক মারা গেছে! একজন তো মরমর অবস্থায় বেঁচে গেছে। এখনও আছে।

তিনি বলেন, আগে গ্রামে মহামারি আসলে আমুয়া( পূজা) দিতে হতো। সব গ্রাম বন্ধ করে দিতো চলাচলের রাস্তা। এখন কে পূজা দিবে?  সবাই তো খ্রিস্টান!

তিনি এখনও নিজের বিছানাপত্র নিজেই রোদে শুকান, নেড়ে চেড়ে দেন। উনার ছেলেকে বলেছিলাম- আপনি নেড়ে দেন? তিনি জানালেন- দিতে হয় না, সে নিজেই পারে। সে এখনও চুনিয়া থেকে দোখলা হেঁটে আসে। কথাগুলো শুনে অবাকই লাগলো!

কথা বলতে বলতেই আচ্চু জানালেন-তাঁর রেডিওর ব্যাটারি শেষ হয়ে গেছে তাই তিনি আজকে খবর শুনতে পারেননি। ফলে করোনার আপডেট খবর জানেন না। আচ্চুর এই কথা শুনে পরাগ ব্যাটারি আনতে লোক পাঠালো।

কিচ্ছুক্ষণ পর কবি পরাগ রিছিল আচ্চুর  রেডিও ব্যাটারি নিয়ে আসলে রেডিওতে লাগিয়ে দেয়। আর আচ্চু নিজেই কানের কাছে রেডিও ছেড়ে খবর শুনতে শুরু করলেন। আমি আর পরাগ আচ্চুর রেডিও ধরার ছবি তুলে রাখলাম যার যার মোবাইলে।

মিঠুন রাকসাম




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost