Thokbirim | logo

৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাংসারেক রীতিতে পালিত হলো সিমসাং তীরে ওয়ানগালা উৎসব

প্রকাশিত : ডিসেম্বর ১৩, ২০১৯, ১২:২৮

সাংসারেক রীতিতে পালিত হলো সিমসাং তীরে ওয়ানগালা উৎসব

টিএন :  খামাল টুইক্কা রেমার আমুয়া-খ্রিতার মধ্য দিয়ে সিমসাং নদীর তীরে মনোরম পরিবেশে সাংসারেক ওয়ানগালা উৎসব পালিত হয়েছে।  আয়োজন করেছে বিরিশিরি ইউনিয়নের ৭টি গ্রামের গারো আদিবাসীগণ।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গারো জাতিসত্তার পণ্ডিডতজন রেভা. মণীন্দ্রনাথ মারাক। ওয়ানগালা নিয়ে বিশেষ বক্তব্য রাখেন গবেষক সৃজন রাংসা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালক শরদিন্দু হাজং,   দুর্গাপুর পৌরসভার কাউনসিলর বিপ্লব রেমা, নেত্রকোনা জেলা পরিসদের সদস্য শফিকুল ইসলাম শফিক,  পাভেল চৌধুরি সহ সভাপতি বাংলাদেশ যুবলীগ দুর্গাপুর উপজেলা শাখা,  কবি ও  থকবিরিম নিউজের সম্পাদক মিঠুন রাকসাম এছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি রেভা মণীন্দ্রনাথ মারাক  তাঁর বক্তব্যে  সোমেশ্বরী নদীর ইতিহাস,  গারো জাতির রাজনীতির ইতিহাস  এবং ওয়ানগালার ইতিহাস বলেন। তিনি এই প্রজন্মকে বই পড়ার প্রতি  বিশেষ আহ্বান জানান। প্রধান বক্তা গবেষক সৃজন রাংসা নিজের  পড়া এবং দেখার আলোকে ওয়ানগালা সম্পর্কে জ্ঞানগর্ব আলোচনা করেন। একাডেমির পরিচালক শরদিন্দু সরকার তার বক্তব্যে আগামীতে ওয়ানগালা উদযাপনের সহযোগিতা করার আশ্বাস দেন।

কবি মিঠুন রাকসাম বই পড়া এবং গারো কবি সাহিত্যিকদের সাথে ভিন্ন ভাষাভাষীদের সাথে  মেলবন্ধনের জন্য কাজ করে যাচ্ছেন বলে জানান এবং নিজ কবি সাহিত্যিকদের বই কেনা এবং সম্মান জানানোর আহ্বান।




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost