Thokbirim | logo

১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বাগাছাস-কেন্দ্রীয় সংসদের গৌরব ও ঐতিহ্যের ৪০বছর পূর্তি উদযাপন

প্রকাশিত : নভেম্বর ২৫, ২০১৯, ০৯:০১

বাগাছাস-কেন্দ্রীয় সংসদের গৌরব ও ঐতিহ্যের ৪০বছর পূর্তি উদযাপন

দেবাশীষ ইম্মানূয়েল রেমা : বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) – কেন্দ্রীয় সংসদ কর্তৃক আয়োজিত সংগঠনটির গৌরব ও ঐতিহ্যের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও কেন্দ্রীয় সংসদের নির্দেশে ময়মনসিংহ মহানগর শাখা, মধুপুর উপজেলা শাখাসহ সারাদেশের সকল শাখায় বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)-কেন্দ্রীয় সংসদের ৪০ বছর পূর্তি পালন করা হয়।

বাংলাদেশ গারো আদিবাসী ছাত্রদের প্রতিনিধিত্বকারী অন্যতম বৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন ‘বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস)’। শিক্ষার্থীদের অধিকার সংরক্ষণ ও গারো জাতীয় স্বার্থরক্ষাসহ সকল অন্যায়-অনিয়মের বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা নিতে ১৯৭৯ সালে ২৪ নভেম্বর ময়মনসিংহ মহানগরীর কাঁচিঝুলিতে এর প্রতিষ্ঠা। সম্মানের সহিত দেশে আদিবাসী দিবস উদযাপন দাবি, মধুপুরে ইকোপার্ক বিরোধী আন্দোলনসহ আদিবাসী ইস্যুগুলোতে বাগাছাসের তৎপরতায় রাজপথ প্রকম্পিত হয়েছে বারবার। ঐক্য, শিক্ষা, ও মূল্যবোধকে ধারণ করে বুদ্ধিবৃত্তিক ও রাজনৈতিক চর্চায় ইতিমধ্যে জনসাধারণের আস্থা কুড়িয়েছে বাগাছাস।

৪০ বৎসরে পদার্পণের মুহূর্তে বাগাছাস জাতীয় স্বার্থ রক্ষায় এর আন্তরিকতা ও প্রতিজ্ঞা ভাগাভাগি করে নিতেই রোববার (২৪ নভেম্বর)তেজগাঁওস্থ ঢাকা ক্রেডিটের রেভা. চার্লস জে. ইয়ং ভবনে উদযাপন করা হয় এর ৪০ বছর পূর্তি।

বাগাছাস-কেন্দ্রীয় সংসদের সভাপতি লিংকন ডিব্রা-র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অনুপ হাদিমা-এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রসাদ চাম্বুগং, সাবেক সভাপতি, বাগাছাস-কেন্দ্রীয় সংসদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শান্ত নকরেক, সাবেক সভাপতি-ঢাকা মহানগর শাখা এবং সিনিয়র শিক্ষক-সরকারি বিজ্ঞান কলেজ (সংযুক্ত); রঞ্জিত নকরেক, সাবেক সাধারণ সম্পাদক, বাগাছাস-কেন্দ্রীয় সংসদ; ডেভিড চিরান, সাংগঠনিক সম্পাদক, বাগাছাস-কেন্দ্রীয় সংসদ প্রমুখ।

প্রারম্ভে বাগাছাসের প্রতিষ্ঠাতা আহ্বায়ক প্রয়াত কৃষিবিদ ড. নীরেন পৌল সাংমা এবং প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সেক্টর কমাণ্ডার ডা. উইলিয়াম ম্রং স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। শ্রদ্ধাভরে স্মরণ করা হয় ত্যাগী সকল নেতা ও কর্মীদের যাঁদের নিরলস শ্রম, মেধা, ত্যাগ-তিতিক্ষায় বাগাছাসের সুদীর্ঘ পথচলা এবং আজ ৪০ বছরে পদার্পণ। পুষ্পার্ঘ প্রদান করা হয় উপস্থিত অতিথিবৃন্দকে।

প্রধান অতিথি প্রসাদ চাম্বুগং

প্রধান অতিথি প্রসাদ চাম্বুগং তাঁর বক্তব্যে বলেন, “বাগাছাসের বড় প্রাপ্তি শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া। বড় প্রাপ্তি সমাজে নেতৃত্ব তৈরিতে আমরা সক্ষম হয়েছি। বাগাছাসের সন্তানেরা উজ্জ্বল মেধাবী, এক একজন উজ্জ্বল নক্ষত্র।” তিনি সরব উন্মুক্ত আলোচনার মধ্য দিয়ে উপস্থিত সকলের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সঞ্চার করেন। শুধু মেধা থাকলেই হবে না,  পরিশ্রমও করতে হবে এই বলে তিনি ক্যারিয়ার বিষয়ে টেবিল ডিসকাশনের ওপর গুরুত্বারোপ করেন এবং নানা দিকনির্দেশনা প্রদান করে বক্তব্য শেষ করেন।

ঢাকা মহানগর শাখার সাবেক সভাপতি শান্ত নকরেক

বাগাছাস ঢাকা মহানগর শাখার সাবেক সভাপতি শান্ত নকরেক বলেন, “জাতিকে, সমাজকে নেতৃত্ব দিতে গেলে, ছাত্রদের কল্যাণে কাজ করতে গেলে ছাত্রসংগঠনে থাকতেই হবে। তৎপর হতে হবে, চ্যালেঞ্জ নিতে হবে, আরও ডিজিটাল হতে হবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাবেক সাধারণ সম্পাদক রঞ্জিত নকরেক,  ডেভিড চিরান, সাংগঠনিক সম্পাদক-বাগাছাস কেন্দ্রীয় সংসদ; প্যাট্রিক চিসিম, সভাপতি, বাগাছাস-ঢাকা মহানগর শাখা; নিকসেং চিসিম, সহ-সভাপতি, হালুয়াঘাট উপজেলা শাখা প্রমুখ।

ফান্ড গঠন এবং নিজস্ব ওয়েবসাইট তৈরির প্রতিশ্রুতি দিয়ে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে সভার প্রথম অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন বাগাছাস কেন্দ্রীয় সংসদের বর্তমান সংগ্রামী সভাপতি লিংকন ডিব্রা।

দ্বিতীয় অধিবেশনে ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়।

ঢাকার বাইরে জেলা-থানা শহরগুলোতে বাগাছাসের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের কিছু স্থিরচিত্র

 




সম্পাদক : মিঠুন রাকসাম

উপদেষ্টা : মতেন্দ্র মানখিন, থিওফিল নকরেক

যোগাযোগ:  ১৯ মণিপুরিপাড়া, সংসদ এভিনিউ ফার্মগেট, ঢাকা-১২১৫। 01787161281, 01575090829

thokbirim281@gmail.com

 

থকবিরিমে প্রকাশিত কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। Copyright 2020 © Thokbirim.com.

Design by Raytahost